মঙ্গলবার , জুন ১৮ ২০১৯
ব্রেকিং নিউজ

সুপারশপ আগোরায় যাচ্ছে তালার বিষমুক্ত আম


সেলিম হায়দার
স্বাদে-গন্ধে অনন্য বৈশিষ্ট সম্পন্ন সাতক্ষীরার আম গত কয়েক বছর ধরেই জনপ্রিয়তা পেয়েছে রাজধানী ঢাকাসহ দেশের বড়সড় সুপারশপে। দেশের গন্ডি পেরিয়ে মধুমাসের মধুফল রপ্তানী হচ্ছে বিদেশেও। তারই ধারাবাহিকতায় তালা উপজেলার নগরঘাটা ইউনিয়ন থেকে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ সুপারশপ আগোরা’য় যাচ্ছে ফলের রাজা আম।

উপজেলা কৃষি অফিস জানায়, চলতি মৌসুমে তালা উপজেলায় আমের আবাদ হয়েছে ৭১৫ হেঃ জমিতে। এঅঞ্চলে মূলত: হিমসাগর, গোপালভোগ, আম্রপালি, ল্যাংড়া, হাড়িভাংগা, লতা, মল্লিকা আর গোবিন্দভোগের মতো জনপ্রিয় জাতের আমের মূলত চাষ হয়।

উপজেলা কৃষি স¤প্রসারণ কর্মকর্তা শুভ্রাংশু শেখর দাশ জানান, জেলা প্রশাসক এস.এম. মোস্তফা কামাল এবং উপ-পরিচালক, খামারবাড়ি, সাতক্ষীরা অরবিন্দ বিশ্বাসের নির্দেশনা মোতাবেক উপজেলা প্রশাসন ও কৃষি দপ্তরের সার্বক্ষনিক সমন্বয়ের মাধ্যমে অপরিপক্ক আম ভাঙা থেকে বিরত থাকা এবং ক্ষতিকর রাসায়নিক প্রয়োগ না করার জন্য আম চাষি দের নির্দেশ প্রদান করা হয়। মাঠ পর্যায়ে উপ সহকারী কৃষি কর্মকর্তাদের নিবিড় তত্ত্বাবাবধায়ন অব্যাহত রয়েছে।

কৃষি সসম্প্রসারণ কর্মকর্তা আরও জানান, বৃহস্পতিবার (২৩মে) উপজেলার নগরঘাটা ইউনিয়ন থেকে ৪২০০ কেজি হিমসাগর আম সুপারশপ আগোরা’য় যাচ্ছে। গুনগত মান রক্ষার্থে চলমান কার্যক্রম অব্যাহত থাকলে আগামীতে তালা উপজেলার আমের চাহিদা ক্রেতাসাধারনের কাছে আরও বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন এই কর্মকর্তা।

শেয়ার