মঙ্গলবার , জুন ১৮ ২০১৯
ব্রেকিং নিউজ

‘ভারত’ মুক্তির বাধা কাটলো


ঈদে মুক্তির প্রতীক্ষায় থাকা বলিউড সুপারস্টার সালমান খানের সিনেমা ‘ভারত’র নাম নিয়ে আপত্তি তুলে দিল্লি হাইকোর্টে অভিযোগ করা হয়েছিল। তবে আদালত অভিযোগটি আমলে নেয়নি। এর ফলে ঈদে সিনেমাটি মুক্তিতে আর কোনও বাধা থাকলো না।

আলোচিত সিনেমাটিতে ‘ভারত’ নাম ব্যবহারের ফলে দেশপ্রেমীদের অনুভূতি আঘাতপ্রাপ্ত হতে পারে, এমন অভিযোগ তুলে দিল্লি হাইকোর্টে জনস্বার্থে মামলা দায়ের করেন বিকাশ ত্যাগী নামের এক ব্যক্তি। একই সঙ্গে সিনেমাটির ‘ভারত’ নাম পরিবর্তনের দাবি জানান তিনি। মুক্তির তিন দিন আগে সিনেমাটির বিরুদ্ধে এমন অভিযোগের ফলে মুক্তি নিয়ে সংশয় দেখা দিয়েছিল।

অভিযোগের পরিপ্রেক্ষিতে বিচারপতি জে আর মিধা ও চান্দের শেখরের ডিভিশন বেঞ্চ কোর্টরুমে ‘ভারত’ সিনেমার ট্রেলার দেখেন।

এরপর আদালত জানান, অভিযোগকারী শুধু ট্রেলার দেখেই এমন অভিযোগ তুলেছেন। পুরো সিনেমা তিনি দেখেননি। আর ট্রেলারে কোনও সমস্যা নেই। তাই এই অভিযোগ সঠিক নয়। বিকাশ ত্যাগী যে অভিযোগ করেছেন, তা ভিত্তিহীন।

বিকাশ ত্যাগী তার অভিযোগপত্রে বলেন, সিনেমায় ‘ভারত’ নাম ব্যবহারের ফলে ভারতীয় দণ্ডবিধির ৩ নম্বর ধারা লঙ্ঘিত হয়েছে। কারণ এই ধারা মতে ‘ভারত’ নামটি বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করা আইনত দণ্ডনীয় অপরাধ। তাই সিনেমার নাম হিসেবে কোনও মতেই ‘ভারত’ ব্যবহার করা যাবে না।

এছাড়া সিনেমাটির প্রকাশিত ট্রেলারের একটি সংলাপ নিয়েও আপত্তি জানান তিনি। ট্রেলারে দেখা গিয়েছে সিনেমার কেন্দ্রীয় চরিত্র ভারতের সঙ্গে দেশের তুলনা করা হয়েছে। যা কিছুতেই মেনে নেওয়া যায় না বলে মামলাকারীর দাবি করেন। সংলাপ কর্তন ও নাম পরিবর্তনের নির্দেশ চেয়ে আদালতের শরণাপন্ন হন তিনি। যদিও শেষ পর্যন্ত আদালত অভিযোগটি গ্রহণ করেননি।

আলী আব্বাস জাফর পরিচালিত ‘ভারত’ সিনেমাটির নাম ভূমিকায় দেখা যাবে সালমান খানকে। এতে ‘ভাইজান’র বিপরীতে রয়েছেন ক্যাটরিনা কাইফ। আরও অভিনয় করেছেন দিশা পাটানি, সুনীল গ্রোভার, জ্যাকি শ্রফ প্রমুখ। পরিচালকের সঙ্গে সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করছেন অতুল অগ্নিহোত্রী।

বুধবার (৫ জুন) ঈদুল ফিতর উপলক্ষে বলিউডের সিনেমাটি মুক্তি পাচ্ছে।

শেয়ার