আজ || বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
শিরোনাম :
  বৃষ্টিতে খেতে পারেন সাবু দানার মজার খিচুড়ি       তামিমের পরিচালক হওয়ার গুঞ্জন, বিসিবির গঠনতন্ত্র কী বলে       সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন ড. ইউনূস       তালায় সামাজিক ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সংলাপ অনুষ্ঠিত       তালায় সহিংসতার প্রতিবাদে আওয়াম লীগের মিছিল সমাবেশ       তালায় সহিংসতার প্রতিবাদে  আওয়াম লীগের বিক্ষোভ মিছিল  ও শান্তি সমাবেশ         তালায় আমার সংবাদ পত্রিকা ১যুগে পদার্পণে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত       তালা বাজার বণিক সমিতির সহ-সভাপতি রানাকে সাময়িক বহিষ্কার       বাজারে এলো নতুন প্রযুক্তির হোন্ডা এসপি ১৬০ বানিজ্য সংবাদ ::       তালায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্টের সমাপনী    
 


বৃষ্টিতে খেতে পারেন সাবু দানার মজার খিচুড়ি

অনলাইন ডেস্ক

বৃষ্টির মানেই আয়েশ করে খিচুড়ি খাওয়ার দিন। তবে এবার রান্না করতে পারেন ভিন্ন স্বাদের এক খিচুড়ি। সাবু দানা, মসুর ডাল আর ডিম দিয়ে রান্না করতে পারবেন মজার এই খিচুড়ি। রেসিপি দিয়েছেন শবনম রহমান
উপকরণ: সাবু দানা ১ কাপ, মসুর ডাল ১ কাপ, ডিম ২টি, পেঁয়াজ ২টি, রসুন ৪ কোয়া, দারচিনি ১১/২ ইঞ্চি, ছোট এলাচ ৫টি, লবঙ্গ ৫টা, জিরে গুঁড়া ১/২ চা-চামচ, ধনে গুঁড়া ১/২ চা-চামচ, তেজপাতা ৫টা, শুকনা মরিচ ২টি, গোলমরিচের গুঁড়া ১/৪ চা-চামচ, লবণ ও চিনি স্বাদমতো, গরম মশলার গুঁড়া ১/২ চা-চামচের, আদা বাটা ১ চা-চামচ, ঘি ২ টেবিল চামচ এবং কিশমিশ ১ টেবিল চামচ।
প্রণালী: সাবু দানা ও ডালেএকসাথে ধুয়ে পানি ঝরিয়ে কাপড়ের ওপর দিয়ে শুকিয়ে নিতে হবে। এবার একটা পাত্রে ডিম ভেঙে দিন। তারপর তাতে ধনে গুঁড়া, জিরে গুঁড়া, হলুদ, আদাবাটা ও গরম মশলা গুঁড়া দিয়ে ফেটিয়ে নিন। এবার সাবু দানা ও ডালের সাথে ডিম মিশিয়ে ভালো করে মাখুন। এবার কড়াইতে ঘি দিয়ে পেঁয়াজ কুচি ভেজে তুলে নিন। ওই ঘিতেই গরমমশলা, তেজপাতা, রসুন, কিশমিশ ও সাবু-ডালের মিশ্রণ দিয়ে মাঝারি আঁচে ভালো করে ভেজে নিন।
এবার তাতে ৮ কাপ পানি দিন। এতে লবণ, টুকরো করা আলু দিয়ে দিতে হবে। তারপর মিশ্রণটি ফুটতে দিন। ফুটে উঠলে ভালো করে নেড়ে আঁচ কমিয়ে ঢাকা দিতে রাখুন। মাঝে মাঝে নেড়ে দিতে হবে। খিচুড়ি ফোটার সময় হলে কাঁচা মরিচ দিয়ে দিন। সাবু-ডাল সেদ্ধ হলে পেঁয়াজ ভাজা খিচুড়িতে মিশিয়ে দিতে হবে। তারপর সামান্য ঘি ছড়িয়ে পরিবেশন করুন।


Top