ব্রেকিং নিউজঃ
ঘরে ঘরে একটি সুশিক্ষিত সন্তান পারে একটি উন্নত সম্মৃদ্ধিশালী দেশ গড়তে-শেখ আফিল উদ্দিন এমপি ভাষা শহীদদের প্রতি তালা প্রেসক্লাবের শ্রদ্ধা সাতক্ষীরা কিন্ডার গার্টেনের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উৎযাপন তালায় বিনম্র শ্রদ্ধায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত অমর একুশে আজ একুশের গৌরবময় ইতিহাস সব প্রজন্মকে জানতে হবে : প্রধানমন্ত্রী সাতক্ষীরা প্রেসক্লাবে কবিতা, চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুস্পমাল্য অর্পন সড়ক দূর্ঘটনা রোধে তালায় শ্রীমন্তকাটি ছাত্র কল্যান পরিষদের উদ্যোগে স্মারক লিপি প্রদান ও পথসভা পাটকেলঘাটায় নেই কোন গণশৌচাগার ! সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

রাজগঞ্জের সেই খেজুরের গুড় এখন প্লাস্টিকর ড্রামভর্তি হয়ে চলে যাচ্ছে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে

উত্তম চক্রবর্তী,মণিরামপুর৷৷

  • প্রকাশিত: শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী ২০২০, ১৮:০৩
  • ২৪

‘যশোরের যশ, খেজুরের রস’- এই যশ মূলত যশোরের রাজগঞ্জে খেজুরের গুড়ের কারণে।  সেই খেজুরের গুড় এখন প্লাস্টিকর ড্রামভর্তি হয়ে চলে যাচ্ছে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে।  প্রতি বছর শীতের মৌসুমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যাপারীরা ছুটে আসে এখানে গুড় কিনতে।  তারা স্থানীয় বাজার ঘুরে হাজার হাজার (ঠিলে) গুড় কেনে, সেগুলো ড্রামে ভরে নিয়ে যান নিজ এলাকায়।  একই প্রক্রিয়ায় এ উপজেলার গুড় যাচ্ছে বিদেশেও।

জানা গেছে- প্রতি সপ্তাহে দুইদিন উপজেলার রাজগঞ্জ বাজারের গুড় হাট বসে।  এসব হাটে গুড় বেচাকেনা বিকালের মধ্যে শেষ হয়ে যায়।
এমনকি গুড়ের বাজার ধরতে ব্যাপারীরা হাটবারের আগের দিন এসে এলাকায় জড়ো হয়ে হয়।  দেখতে দেখতে হাজির হয় পাইকারি ব্যাপারীর দল।
প্রতিটি তরল গুড়ের ভাঁড় ১৫শ’ থেকে ১৬শ’ টাকা ও শুকনো গুড়ের ভাঁড় ২ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়।
শীত শেষের কারণে বর্তমানে দাম কিছুটা কম।

আরও পড়ুন-  মিস ইউনিভার্স বাংলাদেশেও জেসিয়া

গত বৃহস্পতিবার রাজগঞ্জ হাটে দেখা গেছে- প্রতি ভাঁড় গুড়ের দাম ১৩শ’ থেকে ১৫শ’ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে।

ব্যাপারীরা গুড়ের ভাঁড় কিনে সারিবদ্ধভাবে সাজিয়ে রেখেছে। কেনাবেচা শেষে ব্যাপারীরা সব ভাঁড় থেকে গুড় ঢেলে ড্রাম ভর্তি করে অনায়াসে নিয়ে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। এরপর এসব গুড় দেশের চাহিদা পূরণ করে বিদেশেও পাঠানো হচ্ছে। কিন্তু পথিমধ্যে রাস্তা ভাঙাচুরা হওয়ায় ভ্যান উল্টে কিংবা ঝাঁকুনিতে গুড়ের ভাঁড় ভেঙে নষ্ট হয়ে যেত।  তাই এখন আমরা গুড় নিরাপদে নিয়ে যাওয়ার জন্য সঙ্গে করে প্লাস্টিকের ড্রাম নিয়ে আসি।
যাতে ড্রামে করে নিশ্চিন্তে পিকআপ কিংবা ট্রাক গাড়িতে দেশের বিভিন্ন প্রান্তে নিয়ে যেতে পারি।

Loading...

অন্যকে জানাতে শেয়ার করুন

আরও পড়ুন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯  
Loading...