ব্রেকিং নিউজঃ
ঘরে ঘরে একটি সুশিক্ষিত সন্তান পারে একটি উন্নত সম্মৃদ্ধিশালী দেশ গড়তে-শেখ আফিল উদ্দিন এমপি ভাষা শহীদদের প্রতি তালা প্রেসক্লাবের শ্রদ্ধা সাতক্ষীরা কিন্ডার গার্টেনের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উৎযাপন তালায় বিনম্র শ্রদ্ধায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত অমর একুশে আজ একুশের গৌরবময় ইতিহাস সব প্রজন্মকে জানতে হবে : প্রধানমন্ত্রী সাতক্ষীরা প্রেসক্লাবে কবিতা, চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুস্পমাল্য অর্পন সড়ক দূর্ঘটনা রোধে তালায় শ্রীমন্তকাটি ছাত্র কল্যান পরিষদের উদ্যোগে স্মারক লিপি প্রদান ও পথসভা পাটকেলঘাটায় নেই কোন গণশৌচাগার ! সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

অমর একুশে বই মেলায় ডা. নাসিরের কাব্যগ্রন্থ কবিতার ভূবন

নাজমুল হক ::

  • প্রকাশিত: রবিবার, ১৬ ফেব্রুয়ারী ২০২০, ২০:৩৩
  • ১১

সাতক্ষীরা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক কবি ডা. নাসির উদ্দিন গাজীর প্রথম কাব্যগ্রস্থ কবিতার ভূবন অমর একুশে বই মেলায় পাওয়া যাচ্ছে। বইটি প্রকাশ করেছে ঢাকার শব্দশিল্প প্রকাশনী। বই মেলায় শব্দশিল্প প্রকাশনীর ২৪০ ও ২৪১ নং স্টলে পাওয়া যাচ্ছে। ২০১৯ সালের ৯ ডিসেম্বর সাতক্ষীরা মেডিকেল কলেজে এক আড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে কাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। বইয়ের প্রতিটি কবিতায় মানব জীবনের বাস্তব চিত্র ও প্রকৃতির গভীরতা তুলে ধরেছেন কবি।

নাসির উদ্দিন চিকিৎসক হয়েও সাহিত্যের প্রতি অগাধ ভালোবাসা ও নিবিড় সম্পর্কের কারণে সাহিত্য চর্চা পিছনে ফেলতে পারেনি। নিয়মিত লিখে গেছেন কবিতা। মানুষের রোগ মুক্তির এই কারিগর মেডিকেল কলেজে অধ্যাপনার পাশাপাশি মেডিকেল কলেজের হল সুপার, ক্রিড়া কমিটি আবহায়ক ও টিসার্স এসোসিয়েশনের সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। ছোট বেলা থেকেই তিনি ক্রীড়া ও সাহিত্য চর্চায় বিশেষ করে ছন্দ কবিতা, নাটক ও ছোটগল্প সহ বিভিন্ন খেলাধুলায় কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন।

আরও পড়ুন-  শ্যামনগরে ঘুর্নিঝড় "বুলবুলের" আঘাতে ১৫৬ টি সুপেয় পানির আধাঁর নষ্ট!

তিনি মাধ্যমিক পরীক্ষায় বিশেষ কৃতিত্বের জন্য জেলা প্রশাসক গোল্ড মেডেল পুরস্কাল লাভ করেন। এছাড়াও তিনি স্কুল ও কলেজ জীবনে আবৃতি, বিতর্ক প্রতিযোগিতা ও উপস্থিত বক্তৃতায় একাধিক পুরস্কার লাভ করেন। ডা নাসির উদ্দিন গাজী ১৯৮০ সালের দেবহাটা থানার টিকেট গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তার পিতা আলহাজ্ব মাওলা বক্স পেশায় একজন শিক্ষক এবং মাতা আশুরা খাতুন একজন গৃহিনী। তিনি ২০০৪ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। রংপুর মেডিকেল কলেজ থেকে ফরেনসিক মেডিসিন বিষয়ে ডিএফএম ডিগ্রি অর্জন করেন।

তার স্ত্রী জাকিয়া সুলতানা রুমি গৃহিনী ও একমাত্র পুত্র গাজী নাহিদ সুলতান বাবু সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ে ৪র্থ শ্রেণির ছাত্র। সদালপী কবি ডা. নাসির উদ্দিন গাজী কবিতার ভুবন কাব্যগ্রন্থ বিষয়ে জানান, আগামী বই মেলায় তার কাব্যগ্রন্থটি বাজারে পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ করেছেন অরূপ মান্দী। বইটি কবি তার শ্রদ্ধেয় পিতা-মাতাকে উৎসর্গ করেছেন। বইটির মোড়ক উন্মোচনের পরে ব্যপক সাড়া পড়েছে পাঠক মহলে। কবিতার ভুবন কাব্যগ্রন্থে মোট ৪৭টি কবিতা স্থান পেয়েছেন।

আরও পড়ুন-  আশাশুনিতে গাঁজা ব্যবসায়ীসহ গ্রেফতার-৭
Loading...

অন্যকে জানাতে শেয়ার করুন

আরও পড়ুন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯  
Loading...